Structural Design

“জিওটেক এন্ড স্ট্রাকচারস লিমিটেড” এর ডিজাইন ডিভিশন এর অনন্য বৈশিষ্ট্যসমূহ

GnS

জিওটেক এন্ড স্ট্রাকচারস লিমিটেড” (Geotech and Structures Ltd) হচ্ছে একটি স্পেসালাইজড ডিজাইন ফার্ম। সিভিল ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচারাল ডিজাইন, কনসালটেন্সি, ডিজাইন চেকিং, ডিজাইন ভেটিং – আমাদের মুল কাজ। আমাদের টিমের মধ্যে ভূমিকম্প, জিওটেকনিক্যাল, স্ট্রাকচারাল বিশেষজ্ঞ রয়েছেন, রয়েছেন টেকনিক্যাল এডভাইজার হিসাবে বুয়েটের বর্তমান এবং প্রাক্তন অধ্যাপকবৃন্দ, বুয়েট থেকে পাশ করা অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এবং আর্কিটেক্ট, ভাল প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পাস করা অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এবং আর্কিটেক্ট, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার – সব মিলিয়ে ৩০ এর অধিক টিম মেম্বার।

আপনার প্রজেক্টের ডিজাইনের কাজটা কাউকে দেয়ার আগে এখানে উল্লেখিত প্রতিটি পয়েন্ট, প্রতিটা লাইন আপনার পড়া উচিত । যাতে আপনি আপনার প্রজেক্টের জন্য যোগ্য ডিজাইন টিম বাছাই করতে পারেন।

বাংলাদেশ পলি মাটির দেশ। আমাদের দেশে বিগত একশ বছরের মধ্যে বড় ভূমিকম্প হয়নি। অর্থাৎ, একশ বছর পরপর যে বড় ভূমিকম্প হওয়ার কথা, সেটা আসন্ন। যে কোন সময় ঘটে যেতে পারে একটা বড় ভূমিকম্প। এখানকার মাটিতে বিল্ডিং বানাতে অভিজ্ঞ ইঞ্জিনিয়ার দিয়ে হিসাব নিকাশ করে বিল্ডিং ডিজাইন করা দরকার। তা না করলে রানা প্লাজার মত দুর্ঘটনা ঘটতে পারে।

১। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ (BNBC 2020)

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ কে সংক্ষেপে BNBC 2020 নামে অভিহিত করা হয়। BNBC 2006 কে আপগ্রেড করে BNBC 2020 করা হয়েছে। এটা এখন গেজেটের মাধ্যমে আইনে পরিণত করা হয়েছে। বিল্ডিং কোডের উদ্দেশ্য হচ্ছে ইঞ্জিনিয়ার এবং জনগণকে নিরাপদ, টেকসই ও আরামদায়ক বাসস্থান নির্মাণে সহযোগিতা করা, গাইড করা, বাধ্য করা ইত্যাদি। আমাদের দেশের বেশীরভাগ ডিজাইন ইঞ্জিনিয়ার বিল্ডিং কোড মানেনা (ইচ্ছায় বা অনিচ্ছায়) গুটিকয়েক ছাড়া। আমরা “বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০” অনুযায়ী বিল্ডিং ডিজাইন করি। যার মাধ্যমে আপনারা পাচ্ছেন নিরাপদ, ভূমিকম্প সহনীয়, টেকসই বিল্ডিং।

২। সাইজমিক ডিটেইলিং (Special Seismic Detailing)

BNBC 2020 অনুযায়ী ভূমিকম্প সহনীয় বিল্ডিং নির্মাণে ৩ ধরনের ডিটেইলিং করার অপশন আছে। (ক) অর্ডিনারি (Ordinary) (খ) ইন্টারমিডিয়েট (Intermediate) এবং (গ) স্পেশাল সাইজমিক ডিটেইলিং (Special Seismic Detailing)। আপনার বিল্ডিং এর লোকেশন এবং মাটি পরীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে যে ডিটেইলিং প্রযোজ্য তা দিয়ে আমরা বিল্ডিং এর ড্রয়িং ডিটেইলিং করি। ফলে, আপনার বিল্ডিং ৮ মাত্রার ভূমিকম্পেও ঠিকে থাকবে।

৩। সঠিক ম্যাটেরিয়াল স্পেসিফিকেশন

সঠিক ম্যাটেরিয়াল এর বর্ণনা এবং স্পেসিফিকেশন ড্রয়িং এ উল্লেখ থাকলে – ভবনের নির্মাণে ত্রুটি কম হয়, নির্মাণ কোয়ালিটি ভাল হয়। দীর্ঘস্থায়ী টেকসই নির্মাণের জন্য উপযুক্ত ম্যাটেরিয়াল স্পেসিফিকেশন এবং বিশ্বস্ত উৎস সম্পর্কে ধারনা দিয়ে আমরা আমাদের কাস্টমারদের সহায়তা করে থাকি।

৪। কংক্রিটের শক্তি

দুইটা বিষয় বিবেচনায় রেখে কংক্রিট বানানো উচিত। (ক) শক্তি এবং (খ) স্থায়িত্ব । ইটের খোয়া ব্যাবহার করলে শক্তি এবং স্থায়িত্ব দুইটাই কম হয়। আবার পাথরের খোয়া ব্যাবহার করে সঠিক মাত্রায় সিমেন্ট ব্যবহার না করলে শক্তি ও স্থায়িত্ব দুইটাই কম হয়। যে কংক্রিটের শক্তি যত বেশী তার স্থায়িত্বও তত বেশী হয়। এসব বিবেচনায় রেখে আমরা কংক্রিট বানানোর মিশ্রণ অনুপাত এমনভাবে প্রদান করি যাতে আপনি (ক) সঠিক মাত্রায় ভাল মানের কম দামী সিমেন্ট ব্যবহার করতে পারেন এবং (খ) কংক্রিটের শক্তি ৪০০০ – ৫০০০ পি এস আই সহজেই অর্জন করতে পারেন।

দুর্বল কংক্রিট

৫। ভূমিকম্প বিশেষজ্ঞ দিয়ে ডিজাইন চেকিং

জিওটেক এন্ড স্ট্রাকচারস লিমিটেডের প্রতিটা ডিজাইন ভূমিকম্প বিশেষজ্ঞ, জিওটেকনিক্যাল বিশেষজ্ঞ, স্ট্রাকচারাল বিশেষজ্ঞ দিয়ে চেক করানো হয়। বিল্ডিং কোড ২০২০ মেনে ৮ মাত্রার ভূমিকম্প সহনীয় ডিজাইন হলো কিনা তা বিশেষজ্ঞরা নিশ্চিত করেন।

৬। নরম তলার ট্রিটমেন্ট (Soft Story Remediation) সাধারণত নীচ তলায় পার্কিং থাকে। উপরের তলাগুলোতে এপার্টমেন্ট করা হয়। ফলে, নীচের তলায় কোন দেয়াল থাকেনা এবং উপরের তলাগুলোতে দেয়াল থাকে। এই কারণে, নীচতলা দুর্বল হয় উপরের তলার সাপেক্ষে। এটাকে ইঞ্জিনিয়াররা “নরম তলা” (soft story) বলে থাকেন। এটার কারণে ভূমিকম্পের সময় নীচ তলায় পিলার ভেঙ্গে পুরো বিল্ডিং ধ্বসে পড়ে। এটার জন্য BNBC 2020 অনুযায়ী যথাযথ ব্যবস্থা নিয়ে বিল্ডিং ডিজাইন করা হয়।

৭। ছাদে হিট এবং ড্যাম্প প্রুফিং

সাধারণত দেখা যায় ছাদের গরমের কারণে টপ ফ্লোরে এসি ছাড়া থাকা যায় না। আবার মাঝে মাঝে ড্যাম্প হয়, ছাদের নীচে রঙ থাকেনা, কালো হয়ে যায় – দেখতে বিশ্রী লাগে। আগের দিনে যেভাবে জলছাদ করা হতো তা ১০-১৫ বছরে নষ্ট হয়ে যায়। এখন অনেক আধুনিক ম্যাটেরিয়ালস আছে যা দিয়ে ছাদের উপর হিট এবং ড্যাম্প প্রুফিং করলে টপ ফ্লোরটা সবাই পছন্দ করবে।  

৮। এম ই পি (MEP)

বিশ বছর অভিজ্ঞ ইলেক্ট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ার আমাদের MEP ডিজাইন টিমকে নেতৃত্ব দেন।

৯। টপ সুপারভিশন

জিওটেক এন্ড স্ট্রাকচারস লিমিটেড ডিজাইন ড্রয়িং দিয়েই দায়িত্ব শেষ করে না। কনস্ট্রাকশনের সময় প্রয়োজন অনুযায়ী সাইট ভিজিট করে আমরা নির্মাণেও কোয়ালিটি কন্ট্রোলে সহায়তা করি।

জিওটেক এন্ড স্ট্রাকচারস লিমিটেড কি কি স্থাপনা ডিজাইন করতে পারে?
  • আবাসিক, কমার্শিয়াল, হাসপাতাল এবং ফ্যাক্টরি বিল্ডিং
  • কংক্রিট এবং স্টিল বিল্ডিং
  • আরসিসি এবং স্টিল ব্রিজ
  • রেল লাইন এবং হাইওয়ে এম্বাঙ্কমেন্ট
  • রেল ব্রিজ এবং হাইওয়ে ব্রিজ
  • ইটিপি
  • জেটি এবং কন্টেইনার টার্মিনাল
  • বাঁধ, রাস্তা
  • পাহাড়ের ঢাল সংরক্ষণ
  • রাস্তার জন্য রিজিড পেইভমেন্ট
  • রিটেইনিং ওয়াল (ইটের, কনক্রীটের, জিওটেক্সটাইলের)
  • নদীর তীর সংরক্ষণ
  • বেজমেন্টের শোর পাইল, ব্রেসিং, মাটি কাটা
কমপ্লায়েন্স (compliance) RSC / ACCORD, ALLIANCE / NIRAPON, PRIMARK, LEVI’S, DIFE সহ সব ধরনের compliance মেনে ডিজাইন করে জিওটেক এন্ড স্ট্রাকচারস। আমরা DEA এবং Design Report তৈরি করে দিই যেটা compliance এর জন্য প্রয়োজন হয়। স্পেসালাইজড এনালাইসিস এবং ডিজাইন
  • গ্রাউন্ড ট্রিটমেন্ট বা ইম্প্রুভমেন্ট
  • স্যান্ড কম্প্যাকশন পাইল
  • পিভিডি (PVD = Prefabricated Vertical Drain)
  • লিকুইফ্যাকশন এনালাইসিস (Liquefaction Analysis)
ফ্রি পরামর্শঃ
  • আপনার স্থাপনা ঝুঁকিপূর্ণ মনে হলে – হেলে গেলে, ফাটল দেখা দিলে